27 February 2017

বাংলাদেশ সেনাবাহিনীর ৪৬তম বিএমএ স্পেশাল কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

বাংলাদেশ সেনাবাহিনী ৪৬তম বিএমএ স্পেশাল কোর্স ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস্‌ ও ইএমই কোরে যোগ দিতে আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা। নির্বাচিত প্রার্থীদের ২১ সপ্তাহ বিএমএ প্রশিক্ষণ দেওয়ার পর সরাসরি ক্যাপ্টেন পদে নিয়োগ দেওয়া হবে বাংলাদেশ সেনাবাহিনীতে।
শিক্ষাগত যোগ্যতা
ইঞ্জিনিয়ার্স কোর : আবেদনকারীদের এসএসসি বা এইচএসসিতে আলাদা ভাবে জিপিএ ৩.৫ বা প্রথম বিভাগ এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ (৪.০০ এর মধ্যে) থাকতে হবে। আবেদন করতে পারবেন পুরুষ মহিলা উভয়েই।
সিগন্যালস্‌ কোর : আবেদনকারীদের এসএসসি বা এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫ বা প্রথম বিভাগ এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বা ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ (৪.০০ এর মধ্যে) থাকতে হবে। আবেদন করতে পারবেন পুরুষ প্রার্থীরা।
ইএমই কোর : আবেদনকারীদের এসএসসি বা এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫ বা প্রথম বিভাগ এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল বা মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল বা নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ (৪.০০ এর মধ্যে) থাকতে হবে। এই কোরে পুরুষ মহিলা উভয়েই আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।
অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের বয়স আগামী ১ জুলাই, ২০১৬ তারিখে অনূর্ধ্ব-২৮ বছর হতে হবে। বিবাহিত ও অবিবাহিত মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। তবে অবিবাহিতদের পাশাপাশি ১ জুলাই-২০১৬ তারিখে ২৬ বছর বয়সী বিবাহিত পুরুষরাও আবেদন করতে পারবেন।
বেতন ও ভাতা
নিয়োগপ্রাপ্তদের প্রশিক্ষণ চালাকালীন এবং কমিশন পাওয়ার পর নিয়মানুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এর মধ্যে থাকবে থোক মঞ্জুরি থেকে ৫৯ হাজার ১৫০ টাকা এবং জাতিসংঘ মিশনসহ অন্যান্য সুবিধা। 
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদান পূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েব সাইট www.joinbangladesharmy.mil.bd এই ঠিকানায় আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ১৪ মার্চ-২০১৬ তারিখ পর্যন্ত।
সুত্র;- দ্যা ইনডিপেনডেন্ট  ১৯-০২-২০১৬ তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখুন :

No comments:

Post a Comment

Waiting for your replied

Categories

বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি (4) বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (2) বিদেশের ভিসা ও চাকরির খবর (99) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি (18) বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (39) বেসরকারি চাকরির খবর (894) ব্যাংকের চাকরির খবর (16) মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যালস (149) রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (10) শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ (224) সরকারি চাকরির খবর (1731) সাপ্তাহিক কর্মক্ষেত্র পেপার (2) সাপ্তাহিক কর্মসংস্থান পেপার (2) সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা (433) সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা (82) সাপ্তাহিক চাকরির সংবাদ পত্রিকা (26) সিকিউরিটি গার্ড/সুপারভাইজার (116) সিটি কর্পোরেশন চাকরির খবর (6) সেনাবাহিনী চাকরির খবর (12)

ads