04 March 2017

বিজেএসসি "সহকারি জজ" নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন (বিজেএসসি) "সহকারি জজ" নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে । আসন্ন একাদশ বিজেএস পরীক্ষায় সর্বমোট ১৪৩ জনকে নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
আবেদন পক্রিয়া
তিন ধাপে অনুষ্ঠিতব্য পরীক্ষার মধ্যে প্রিলিমনারি পরীক্ষার জন্য শুধুমাত্র বাংলাদেশি নাগরিকরা অনলাইনে আবেদন করতে পারবেন। প্রিলিমনারিতে উত্তীর্ণ হলে লিখিত পরীক্ষার আগে নির্ধারিত ফরমে আবেদনের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতার সনদসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজ পত্র কমিশন কার্যালয়ে জমা দিতে হবে।পরীক্ষার নির্ধারিত ফি ১২০০ টাকা, যা টেলিটকের মাধ্যমে জমা দেওয়া যাবে। বিজেএস পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য www.bjsc.gov.bd এই ঠিকানা থেকে জানা যাবে।

আবেদনের সময়সীমা
অনলাইনে আবেদন আগামী ২০ মার্চ সকাল ১০টা থেকে গ্রহণ করা হবে। যা শেষ হবে ১৬ এপ্রিল বিকেল ৫টায়। আবেদনের নির্ধারিত সময় শেষ হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে অনলাইন থেকে প্রবেশপত্র প্রিন্ট করে নেওয়া যাবে।
বয়স সীমা
আবেদনের ক্ষেত্রে বয়স সীমা ২০১৭ সালের ১ মার্চের মধ্যে অনধিক ৩২ বছর।
শিক্ষাগত যোগ্যতা
কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণীর স্নাতক অথবা দ্বিতীয় শ্রেণীড় এলএলএম ডিগ্রিধারীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন। বিদেশি ডিগ্রিধারীদের অর্জিত ডিগ্রির সঙ্গে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ইকুইভেলেন্স (সমতা নির্ণয়) সার্টিফিকেট জমা দিতে হবে।
আইন বিষয়ে স্নাতক অথবা স্নাতক (সম্মান) অথবা এলএলএম ডিগ্রি পরীক্ষায় অবতীর্ণ প্রার্থীরাও পরীক্ষা দিতে পারবেন। তবে প্রার্থী উক্ত পরীক্ষায় অবতীর্ণ হয়েছেন মর্মে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বা বিভাগীয় প্রধান বা শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত সনদপত্র লিখিত পরীক্ষার আগে জমা দিতে হবে।
বিধি অনুযায়ী মুক্তিযোদ্ধার সন্তান, উপজাতি, মহিলা ও জেলা কোটা সংরক্ষিত থাকবে। 
পরিক্ষার নিয়ম
শুরুতে ১০০ নম্বরের প্রিলিমনারি পরীক্ষা হবে। প্রিলিমনারি পর্বে বহুনির্বাচনী (এমসিকিউ) পদ্ধতিতে প্রতিটি উত্তরের বিপরীতে এক নম্বর থাকবে এবং ভুল উত্তরের জন্য .২৫ নম্বর কাটা যাবে। প্রিলিমনারিতে ন্যূনতম পাশ নম্বর ৫০। যেখানে আন্তর্জাতিক বিষয় সমূহ, সাধারণ গণিত, দৈনন্দিন বিজ্ঞান, বুদ্ধিমত্তা এবং আইন বিষয়সমূহের উপর প্রশ্ন করা হবে।
প্রিলিমনারিতে উত্তীর্ণ প্রার্থীদের ১০০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য গড়ে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। তবে কোন বিষয়ে ৩০ এর কম পেলে সেই প্রার্থী অকৃতকার্য বলে বিবেচিত হবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সবশেষ ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষায়ও পাশ নম্বর ৫০।
নিয়োগের জন্য বাছাইকৃত প্রার্থীরা ৩০৯৩৫-৩২৪৯০-৩৪১২০-৩৫৮৩০-৩৭৬৩০-৩৯৫২০-৪১৫০০-৪৩৫৮০-৪৫৭৬০-৪৮০৫০-৫০৪৬০-৫২৯৯০-৫৫৬৪০-৫৮৪৩০-৬১৩৬০-৬৪৪৩০ তৎসহ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস বেতনসহ ২০১৬-এ বর্ণিত ও সরকারি সিদ্ধান্ত অনুসারে প্রদত্ত সুবিধাদী পাবেন।

আরো জানতে নিচের বিজ্ঞপ্তি দেখুন-




সুত্র- এখানে ক্লিক করুন

No comments:

Post a Comment

Waiting for your replied

Categories

বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি (4) বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (2) বিদেশের ভিসা ও চাকরির খবর (99) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি (18) বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (39) বেসরকারি চাকরির খবর (894) ব্যাংকের চাকরির খবর (16) মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যালস (149) রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (10) শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ (224) সরকারি চাকরির খবর (1731) সাপ্তাহিক কর্মক্ষেত্র পেপার (2) সাপ্তাহিক কর্মসংস্থান পেপার (2) সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা (433) সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা (82) সাপ্তাহিক চাকরির সংবাদ পত্রিকা (26) সিকিউরিটি গার্ড/সুপারভাইজার (116) সিটি কর্পোরেশন চাকরির খবর (6) সেনাবাহিনী চাকরির খবর (12)

ads